Friday , April 10 2020

খুলে দেয়া হলো মসজিদ আল-হারাম ও মসজিদে নববী

পরিচ্ছন্নতা কার্যক্রমের পর সৌদি আরবের ম’ক্কার ম’সজিদ আল-হারাম ও ম’দিনার ম’সজিদে নববী খুলে দেয়া হয়েছে। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের ঝুঁ’কি এড়াতে বিশ্ব মু’সলিম উম্মাহর সম্মিলনস্থল পবিত্র ম’সজিদ দু’টি পরিষ্কার-পরিচ্ছন্ন করতে সাময়িক বন্ধ করা হয়েছিল।

সৌদির রাষ্ট্রীয় টেলিভিশন আল-এখবারিয়া শুক্রবার (৬ মা’র্চ) ভোরে এ দুই ম’সজিদ খুলে দেয়ার খবর জানায়। তবে মু’সল্লিরা ম’সজিদ দু’টিতে এখনই ঢুকতে পারবেন কি-না, তা স্পষ্ট করেনি আল-এখবারিয়া।

এর আগে বৃহস্পতিবার (৫ মা’র্চ) ব্রিটিশ দৈনিক সানডে এক্সপ্রেস জানায়, করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ম’ক্কার ঐতিহাসিক ম’সজিদ আল-হারামে কাবা শরিফ চত্বরে প্রবেশ সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। কাবা শরিফ ধোয়া-মোছার কাজ চলছে।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এখন পর্যন্ত ৩ হাজার ৩৮৬ জনের মৃ’ত্যু হয়েছে। এর মধ্যে চীনেই মৃ’তের সংখ্যা ৩ হাজার ৪২ জন। বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় লাখের কাছাকাছি।

এর মধ্যে সৌদি আরবেও পাঁচ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে খবর মিলেছে। ভাইরাসটি ছড়িয়ে পড়া ঠেকাতে সৌদি আরব স্থানীয় ও বিদেশি নাগরিকদের পবিত্র ওম’রাহ পালন স্থগিত করে দেয়। বন্ধ করে দেয় ২৫টির মতো দেশের নাগরিকদের ট্যুরিস্ট ভিসাও।

প্রায় সারাবছর ওম’রাহ পালন করা হয়ে থাকে। কিন্তু পবিত্র হ’জ বছরে একবার পালন করেন বিশ্বের লাখ লাখ মু’সলিম। প্রত্যেক বছরের জুলাইয়ের শেষের দিকে পবিত্র হ’জ শুরু হয়।

ওম’রাহ পালনে স্থগিতাদেশের বিষয়ে সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, করোনাভাইরাস পর্যবেক্ষণ কমিটির সুপারিশের ভিত্তিতে দেশি এবং বিদেশিদের জন্য ওম’রাহ পালন স্থগিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।