পৃথিবীর বুকে জেগে উঠেছে আগুনের জিহ্বা!

    0
    681

    নাটকীয়ভাবে আবারো জেগে উঠেছে আগুনের জিহ্বা বলে পরিচিত পেরুর সাবাঙ্কায়া আগ্নেয়গিরি! মাঝে মধ্যেই জেগে ওঠা এ আগ্নেয়গিরির এবারের আচরণ নিয়ে একটু বেশিই সতর্ক বিজ্ঞানীরা। কারণ এর আচারণ খুব একটা সুবিধার মনে হচ্ছে না।

    ব্রিটিশ সংবাদমাধ্যম আইটিভির খবরে বলা হয়, ডিসেম্বর মাসের শুরু দিকে হঠাৎ করেই আগ্নেয়গিরিটি ফুসে ওঠে। গত অক্টোবরেও আগ্নেগিরিটি অনর্গল ভূগর্ভস্থ লাভা ও ধোঁয়া বের করেছিল। কিন্তু এবারের মত নয়, চলতি মাসের শুরু থেকে যে লাভা ও ধোঁয়া বের হচ্ছে তা অনেক উঁচু পর্যন্ত ছড়িয়ে যাচ্ছে।

    আগ্নেয়গিরিটির এমন আচরণে ব্যস্ত হয়ে পড়েছেন জিওফিজিক্স ইনস্টিটিউট অব পেরু এবং পনন্টিফিক্যাল ক্যাথলিক ইউনিভারসিটি অব পেরুর বিজ্ঞানীরা। ইতোমধ্যেই তারা আগ্নেয়গিরিতে ড্রোন পাঠিয়েছে। সেখান থেকে কোন ধরনের গ্যাসের কনা ও পদার্থ বের হচ্ছে তার তথ্য এবং ছবি পাঠাতে সক্ষম ওই ড্রোনটি। ওই তথ্য ও ছবি নিয়ে বিজ্ঞানীরা দেখতে চান, এতে পৃথিবীর জন্য কোনো ক্ষতিকর কিছু আছে কি না।

    সাবাঙ্কায়া আগ্নেয়গিরি পেরুর বিখ্যাত শহর আরিকুইপ থেকে ৭০ কিলোমিটর দক্ষিণে একটি পর্বতের চূড়ায় অবস্থিত। যার আগুনের স্ফুলিঙ্গ মাঝে মাঝেই পৃথিবীর মানুষকে দেখতে হয়।

    পেরুর শব্দ সাবাঙ্কায়া অর্থ হলো আগুনের জিহ্বা। সেখান থেকেই বিশ্বের কাছে আগ্নেয়গিরিটি টান অব ফায়ার নামে পরিচিত।

    ads